আধুনিক, বাসযোগ্য শহর বির্নিমানে সম্মিলিত প্রয়াস

প্রযুক্তি বা অবকাঠামোর পাশাপাশি নগরবাসীর সচেতনতা, দায়িত্বশীলতাও যে আধুনিক বাসযোগ্য শহর গড়তে সমান গুরুত্বপূর্ণ সে বিষয়ে ব্যাপক জনসচেতনতা তৈরী এবং মানবিক ও আধুনিক শহর বির্নিমানে সম্মিলিত প্রয়াসকে উৎসাহিত করার লক্ষ্যে আগামী ২৯ নভেম্বর – ৫ ডিসেম্বর, ২০১৭ ‘স্মার্ট সিটি ক্যাম্পেইন’ শুরু হতে যাচ্ছে।

ক্যাম্পেইনে ‘স্মার্ট সিটি ইনোভেশন হাব’ নামে তিনদিনব্যাপী একটি জাতীয় প্রদর্শণীর পাশাপাশি সপ্তাহ জুড়ে, হ্যাকাথন, মেয়র’র রাউন্ডটেবল, পেশাজীবি ও নাগরিকদের সাথে মতবিনিময়, সংলাপ, রংতুলিতে শিশুর স্বপ্নের শহর, ঘুড়ি উৎসব, ফটো প্রদশর্ণী, নগর দরিদ্রদের ভাবনা, সিটি ডে, বাইক ডে-সহ বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করা হবে।

এই সব আয়োজনে নাগরিক বান্ধব বিভিন্ন সেবা ও নগর উন্নয়ন কার্যক্রম পরিচালনার জন্য কিভাবে সুলভে এবং স্বল্প সময়ে নগরবাসীকে অধিকতর সেবা প্রদান করা যায় – সে বিষয়সমূহ নিয়ে উদ্ভাবনী ধারনা বিভিন্ন আঙ্গিকে, উপস্থাপনায় তুলে ধরা হবে। এই আয়োজন বাংলাদেশে প্রথমবারের মত সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান, সিটি করপোরেশন, পৌরসভা, সরকারী-বেসরকারী বিশ্ববিদ্যালয়সমূহের নগর পরিকল্পনা, স্থাপত্য, প্রকৌশল বিভাগের তরুন শিক্ষার্থী, সামাজিক উদ্যোক্তা, ব্যক্তিখাত ও তরুণ উদ্যোক্তাসহ বিশেষভাবে নগরবাসীকে ‘স্মার্ট সিটি’ নিয়ে তাদের ভাবনা ও পরিকল্পনা বিনিময়ের সুযোগ করে দেবে।

‘স্মার্ট সিটি উইক ২০১৭’ আয়োজনে মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন প্রোগ্রাম (এটুআই) এবং ইউএনডিপি বাংলাদেশ এর মূল উদ্যোগের সাথে নগর সংশ্লিষ্ট সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান, বুয়েট, বাংলাদেশ ইন্সটিটিউট অব প্ল্যানার্স (বিআইপি), বেঙ্গল ইন্সটিটিউট অব আর্কিটেকচার, ল্যান্ডস্কেপ এন্ড সেটেলমেন্টস; প্রেনিউর ল্যাব সব আরো উল্লেখযোগ্য সংখ্যক সংগঠন অংশগ্রহণ করছে।

Co-creating cities

আধুনিক, বাসযোগ্য শহর বির্নিমানে সম্মিলিত প্রয়াস

প্রযুক্তি বা অবকাঠামোর পাশাপাশি নগরবাসীর সচেতনতা, দায়িত্বশীলতাও যে আধুনিক বাসযোগ্য শহর গড়তে সমান গুরুত্বপূর্ণ সে বিষয়ে ব্যাপক জনসচেতনতা তৈরী এবং মানবিক ও আধুনিক শহর বির্নিমানে সম্মিলিত প্রয়াসকে উৎসাহিত করার লক্ষ্যে আগামী ২৯ নভেম্বর - ১ ডিসেম্বর ২০১৭ ‘স্মার্ট সিটি ক্যাম্পেইন’ শুরু হতে যাচ্ছে।

Read more

Steering Group

Innovation Hub